বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের স্মৃতিবিজড়িত বিমান নিয়ে বিতর্ক

|

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোন বিমানে চড়ে দেশে ফিরেছিলেন সেটি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। সম্প্রতি লণ্ডনপ্রবাসী ক্যাপ্টেন মোস্তফা আজিম আওলাদ দাবি করেন, বঙ্গবন্ধুকে বহন করেছিল যেই যন্ত্রযান- ব্রিটিশ রয়েল এয়ার ফোর্সের বিমান ভিসি-১০ সেটির মালিক এখন তিনি। ইতিহাসের অংশ হয়ে ওঠা বিমানটি তিনি উপহার হিসেবে দিতে চান বাংলাদেশ সরকারকে।

২০১৫ সালের জানুয়ারি মাসে ব্রিটিশ রয়েল এয়ার ফোর্স প্রকাশ্য নিলামে তোলে পুরনো হয়ে যাওয়া ১৬টি উড়োজাহাজ। এর মধ্য থেকে ক্যাপ্টেন মোস্তফা আজিমের ইম্পেরিয়াল এভিয়েশন এক কোটি ৩০ লাখ টাকায় ভাইকারস ভিসি-১০ বিমানটি কেনেন। এর ভিআইপি লগবুক পরীক্ষা করে নাকি জানা যায় ওই বিমানে চড়েই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের করাচি থেকে লন্ডন ও পরে ভারত হয়ে বাংলাদেশে প্রত্যাবর্তন করেছিলেন।

তবে সেন্টার ফর বাংলাদেশ জিনোসাইড রিসার্চ এর প্রতিষ্ঠাতা ও গবেষক মাহবুবুর রহমান জালাল এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডনে পরিসংখ্যান ও জেনেটিক্স এর গবেষক ডঃ কৌস্তুভ অধিকারী বলেছেন ক্যাপ্টেন মোস্তফা আজিমের এই দাবি সম্পূর্ণ মিথ্যা। বঙ্গবন্ধু পাকিস্তান থেকে লন্ডন যান পাকিস্তান এয়ারলাইন্সের বোয়িং ৭০৭ প্লেনে, এবং লন্ডন থেকে দিল্লী হয়ে ঢাকা আসেন ব্রিটিশ বিমানবাহিনীর কমেট ভিআইপি প্লেনে। এটি বিভিন্ন পত্র পত্রিকায় উল্লেখ থাকলেও কোথাও ভিসি-১০ বিমানের কোনও উল্লেখ নেই।

আরও প্রমাণ হিসেবে রয়েছে সেই সময়ের এবিসি টিভি রিপোর্টের ফুটেজ সম্বলিত একটি ইউটিউব ভিডিও যেখানে বিমানটির ছবি রয়েছে। আজকের পডকাস্টে রয়েছে এ নিয়েই পর্যালোচনা।

 

 

ব্যাকগ্রাউন্ড মিউজিকঃ

Mushishi by Calling Sister Midnight (c) 2014 Licensed under a Creative Commons Attribution Noncommercial (3.0) license. Ft: colab
profilepic

ব্লগার, ফটোগ্রাফার, গ্লোবাল ভয়েসেস এর আঞ্চলিক সম্পাদক (দক্ষিণ এশিয়া)।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।